অবশেষে বিড়ালের কাছেও আমার হার


আশে-পাশে কোথাও একজন স্নাইপার বসে আসে। আমাকে তাই থাকতে হচ্ছে খুব সতর্ক। অই ব্যাটার নিশানা অব্যর্থ। একটা গুলিও মিস করছে না। খারাপ ব্যাপারটা হল আমি তাকে দেখতে পাচ্ছি না। রাডার সহ একটা গাড়ি নিয়ে আসা উচিত ছিল। আমার সৈন্যগুলো একে একে মারা যাচ্ছে। আমি দ্রুততার সাথে এদিন-সেদিক ক্লিক করছি। যেভাবেই হোক এই লড়াই আমার জিততে হবে।

আমার ছোটবোন জুহা পিছনে থেকে এসে আমার গলা জড়িয়ে ধরল।
-কি খেলেন?
আমার সন্দেহ হল। সে সহজে আমার কাছ ঘেষে না।
-গেম খেলি। কমান্ড এন্ড কঙ্কয়ার। আপনি আসছেন কেনো সেটা বলে ফেলেন-
জুহা একটু চুপ করে থেকে ইনিয়ে বিনিয়ে তার চাহিদা জানাল। একটা বিড়াল পালতে চায়।
আমাদের বাসায় লম্বা সময় ধরে কয়েকটা বিড়াল পালা হয়েছে। এখন বিড়াল নাই । আমাদের বাসার এর আগের বিড়ালটার নাম লুসিফার।সারা শরীর কুচকুচে কালো, বিরাট ভোন্দা।খায় আর ঘুমায়।বরং তার বান্ধবী গোলাবি অনেক চমতকার বিড়াল। ইদুর-টিদুর কিছু ধরত। লুসিফার কাউকে কিছু না বলে হাওয়া হয়ে গেছে।
আমি এবং আমার ভাই দুইজনেই বিড়াল খুব একটা পছন্দ করি না। আমি বললাম,
- আমি ত চাই আপনি বিড়াল পালেন কিন্তু কি করি... আমার কিছু করার নাই...বিড়াল দেখলেই ত আমার লাথি মারতে ইচ্ছে করে।

জুহা হাল ছাড়ে না। চেষ্টা চালিয়ে যায়। তখন আমি একটা প্রস্তাব দেই।
- বিড়াল পালার দরকার কি? আপনি মানুষ পালেন।
জুহা জানে না যে কয়দিন আগেই আমি ব্লগে নিজেকে পালার একটা বিজ্ঞাপন দিয়েছি। সাড়া পাইনি।
-মানুষ? কাকে?
- না হয় আপনি আমাকেই পালেন।
-নাহ
-কেনো?
-এমনি
-কেনো? আমি ত লুসিফারের মত কালো। আমি কম কিসে?
-লুসিফার কত সুন্দর ছিল।
- আমিও ত লুসিফারের মত স্লিম, কালো। আমি সুন্দর না? আমাকে পাললে দোষ কি?
-বিড়াল আর আপনি এক হলেন?
-আপনি কি বলতে চান? আমি লুসিফারের চেয়েও খারাপ? আমি ওর মত ন্যাংটা ঘুরি না সেইটা আমার অপরাধ?
-নাহ
- আপনি পরিষ্কার করে বলেন! আমি জায়গায়-অজায়গায় পায়খানা করি না বলে আমাকে পছন্দ হয় না? নাকি আমি আমার পেট জিহবা দিয়ে চুলকাতে পারি না বলে আমাকে ভালো লাগে না? আপনি বলেন! আমিও নেংটা ঘুরা শুরু করি।

জুহা হাসতে হাসতে চলে যায়। আমি একটা বিড়ালের সাথেও লড়াইয়ে পারি না। আমার ভিতর কি এমন আছে যে কেউ আমাকে পালতে রাজি হয় না???

জুহাকে বেশিদিন অপেক্ষা করতে হয় নি। দুই-তিন সপ্তাহ পর বেওয়ারিশ একটা বিড়াল আমার টেবিলের তলায় বাচ্ছা দেয় দুইটা। অই মা বিড়ালটা এত বাসা থাকতে আমাদের বাসায় কেন বাচ্চা দিতে আসল আমি জানি না। এত সুন্দর বাচ্চা দুইটাকে আমি ধমক দেই মাঝে মাঝে। মারতে পারি না কিছুতেই। বিড়ালের বাচ্চাকে মারা আমার পক্ষে সম্ভব না। অই দুইটার নাম আমি দিয়েছি ইয়াজুজ আর মাজুজ। কেয়ামতের আগে ইয়াজুজ-মাজুজ পৃথিবীতে বের হয়ে আসবে। সব ছাড়-খার করে ফেলবে। আমার যুক্তি এই বিড়াল দুইটাও কদিন বড় হবে। এখন খুব সুন্দর লাগলেও এরা আমাকে ছার-খার করে ফেলবে। তাই এদের নাম ইয়াজুজ-মাজুজ।
আমার ভাই অবশ্য এই দুইটার নাম টাইলন আর শিফু ( কুংফু পান্ডা মুভির চরিত্র)রাখার চেষ্টা করছে।

No comments: