জগতের নিদারুন ভালো ছেলেরা ......

তোমরা ছেলেরা এত বদ কেন? বুড়ি আমাকে প্রশ্ন করেছিল একবার। পরে আরো কয়েকজন মেয়ে আমাকে এই প্রশ্ন করেছে। তার বা তাদের প্রেমিকরা একেকজন বদের হাড্ডি। বুড়ি আমাকে বলেছিল সে আর কোন ছেলেকে বিশ্বাস করে না। সব ছেলেই বদ।
কেন মেয়েরা ভাবে ছেলেগুলা বদ?
আমি জানি বদ ছেলের সংখ্যা আসলে কম। ভালো ছেলের সংখ্যা বেশী। এটা শুধুমাত্র ছেলেদের জন্য না, মেয়েদের ক্ষেত্রেও সুন্দর মনের মানুষ বেশী। ভালো ছেলেদের বেশীরভাগকেই দেখেছি কোন মেয়ের পিছে ঘুরাঘুরি নাই। বেশীর ভাগ ভাল ছেলেই ত মনে মনে একজন চমৎকার মেয়ের সংগ কামনা করে। তাহলে মেয়েরা কেন ভাল ছেলেদের দেখা পায় না?

আমার যা মনে হল, ভালো ছেলেরা আসলে আকর্ষনীয় ব্যক্তিত্বের অধিকারী নয়। এরা হয় খুবই সাদা-মাটা। এদের আচরন খুব predictable । এরা হঠাৎ করে কাউকে না জানিয়ে বন্ধুদের সাথে সেইন্ট-মার্টিনে চলে যাবে না। ভালো ছেলেরা উদ্দাম নয়। এরা পরিমিত বোধের অধিকারী। সব মিলিয়ে ভাল ছেলেরা এত সাধারন এত রঙহীন যে মেয়েরা কিছুতেই আগ্রহী হয় না । আবার “বদ” গুলো খুব ভালো করে জানে কিভাবে মেয়ে পটাতে হয়। কিভাবে তাদের মনের দরজার চাবি পাওয়া যায়। যখন কোন একটা মেয়ে কোন ছেলের প্রেমে পড়ে তখন সম্ভাবনা প্রবল যে ছেলেটা খুব ভাল করে জানে কিভাবে মেয়েদের আকর্ষন করতে হয়। বেচারা ভাল ছেলেগুলা ভাল সেজে থাকতে গিয়ে কোনদিন জানতেই পারে না কী বললে মেয়েরা খুশী হবে।

আমার একান্ত ব্যক্তিগত একটা ধারনা আছে। জীব জগতে mating season এর কথা ভাবুন। যেকোন প্রানীর ক্ষেত্রেই ছেলেটা ঘুরঘুর করবে মেয়েটার চারপাশে। বেশীর ভাগ সময়ই পুরুষ প্রানীটার সুযোগ থাকবে ( অনেক্ষেত্রে বাধ্য হবে) একাধিক mating এর। ছেলেটা polygamous. মেয়ে প্রানীটা যখন কোন একটা পুরুষ প্রানীকে নিষিক্ত করার সুযোগ দিবে তখন সে বিচার করবে কি কি বিষয়?
যদিও যে কোন male একই প্রজাতিক বৈশিষ্ট্য দিচ্ছে তবুও mating এর জন্য মেয়েটা বেছে নিবে ( যদি বাধ্য না হয়ে থাকে) সাইজে বড় কাউকে। এর পিছনে নানা কারন থাকতে পারে। শারীরিক সক্ষমতার ফলে মেয়েটা হয়ত আক্রমনকারী কারো হাত থেকে বাচতে পারবে সহজে...আরো নানান কারন। মূল বিষয়টা সেখানে নয়। mating করার জন্য স্ত্রী প্রানী শারীরিক বৈশিষ্ট্য লক্ষ্য করে আর অন্য কিছু তেমন একটা নয়। উদাহরন-স্বরুপ রাস্তার কুত্তাদের ভিতর যে কুত্তা সবচে বড় তার সন্তান সবচে বেশী। অথচ খেয়াল করলে এইরকম কুত্তা পাওয়া যাবে গরম পানিতে যার শরীরের কোন অংশ পুড়ে যায় নি। এই রকম বেশ চালাক চতুর একটা কুত্তার mating এর সুযোগ হয় নি। বড় হারামজাদাটা সবাইকে হটিয়ে দিয়েছে।

এখন আসি মানুষের ক্ষেত্রে। প্রেম জিনিসটা নিয়ে বহু জল ঘোলা হয়েছে। আমি বিস্তারিতত বলছি না। তবে আমার ধারনা সবাই একমত হবেন প্রেম বুদ্ধিভিত্তিক ব্যাপার না এটা বেশ স্বতঃ স্ফুর্ত একটা ব্যাপার। স্বতঃস্ফুর্ত ব্যাপার এটা যদি মেনে নেয়া হয় তাহলে আমি কি বলতে পারি এই ক্ষেত্রে প্রকৃতি সবচে বড় ভূমিকা পালন করছে? যদি নেচার এর দায়িত্ব নিয়ে থাকে তবে প্রানী জগতের যে সাধারন নিয়ম সেটা মানুষের ভিতর আছে। তাহলে মেয়েরা কোন ধরনের ছেলেদের প্রতি আগ্রহ বোধ করবে? আমার মনে হয় না আর বলার আছে।


একটা মেয়ে যখন বলে আমার সাথে শুধু বদ ছেলেগুলার দেখা হয় তখন আমার বলার ইচ্ছে হয় দোষ তোমারও কম নয়। যে ছেলেটা তোমার ক্লাসে চুপচাপ বসে থাকে শান্ত ভঙ্গিতে তার দিকে তুমি কখনো আগ্রহ নিয়ে তাকিয়েছো? সে একটা ভালো ছেলে হবে তার সম্ভাবনা বেশী। যে ছেলেটার খেলা দেখতে তুমি মাঠে গিয়ে বসেছিলে,অই ছেলেটা পঞ্চাশ রান করে ঠিক তোমার দিকে ব্যাট তুলে অভিবাদন করেছে আর তোমার লেগেছে ভালো, সেই ছেলেটা বদ হবে তার সম্ভাবনা বেশী। প্রকৃতি যদি তাকে সুন্দর করে তৈরী করে থাকে তাহলে সম্ভাবনা বেশী যে প্রকৃতি চাইবে সে যেন বেশী mate করতে পারে। শুধু ছেলেদের বদ না বলে মেয়েদের নিজের দিকে তাকানো উচিত। তাকানো উচিত তার চারপাশের অতি নিরীহ দর্শন সাদা-মাটা ছেলেদের দিকে। এরাই ভালো ছেলে। এদেরই মেয়েরা খুজে কিন্তু পায় না।

No comments: