কিভাবে ঠেকাবেন নিজের বিবাহ (শুধু ছেলেদের জন্য)

এইটা আমার নিজস্ব পদ্ধতি। মা শ্রেনীর মানুষদের ওপর খুব ভালো কাজ করে।
বুয়েটে থাকার সময়ই আমার মা মনে মনে আমার জন্য পাত্রী খোজা শুরু করছেন। আমি তখন মাত্র মায়ের আচল থেকে মুক্তি পাইছি। (ক বাদে) বালকস্বভাব মাত্র দেখা দিচ্ছে। মেয়েদের দিকে আগ্রহ নয়ে তাকাই, কিভাবে প্রেম করা যেতে পারে তার ফন্দি-ফিকির বুঝার চেষ্টায় আছি।
ভাবলাম, এই সময় বিবাহ করা উচিত না। মনে মনে প্ল্যান, পাস করার বছর তিনেক পর চিন্তা শুরু করব। ততদিনে নিজের পা জোড়া একটু শক্ত হবে।
আমি জানি না করলে মা আরো জোসের সাথে পাত্রী খোজা শুরু করবে, কেননা যেখানে না বাঙ্গালি সেখানেই হ্যা বলতে বেশি পছন্দ করে। তাই এক বিকালে আমি মাকে বললাম , তুমি অবশ্যই পাত্রী খুজবে। আমার শুধু তিনটা শর্ত আছে।
-কি শর্ত

নাম্বার ১
মেয়ের বাবা আমার বাবার কলিগ হতে পারবে না। কলিগ হলে সমস্যা হল যদি আমার বাবার চেয়ে মেয়ের বাবা উচু পোষ্টে থাকে সেটা আমার ভালো লাগবে না, আমার বাবা উপরে থাকলে মেয়ের ভালো লাগবে না। আর একই র‌্যাঙ্কে এখন থাকলেও, পরে না থাকতে পারে। কে আগে প্রমোশন পাবে সেটা নিয়ে ঝামেলা হবে।

নাম্বার ২
আমার ক্লাসমেটের ছোটবোন বা আমার ছোটবেলার কোন বন্ধুর ছোটবোন হতে পারবে না। কেননা তাহলে আমার বন্ধু আমার সাথে অন্য আরেকটা সামাজিক সম্পর্কে জড়িয়ে পড়বে এবং আমার স্ত্রীর বড় ভাইয়ের যে সম্মান থাকা দরকার সেটা আমি তাকে কোনদিন দিতে পারব না।

নাম্বার ৩
মেয়েকে অবশ্যই কোন একটা বিশ্ববিদ্যালয় পড়ুয়া হতে হবে।


আমার মা সানন্দের রাজি হয়ে গিয়েছে।

পাঠক যদি মনে করে থাকেন আমার যুক্তিগুলা বেশ বাস্তব সম্মত তাহলে আপনিও কিন্তু আমার মার মত খুব সহজে ধোকায় পড়ে গেছেন। এই তিনটা যুক্তি আমি ভেবে চিন্তে মাকে বলেছি।

আমার হবু বউয়ের সাথে মার দেখা হবার কি কি উপায়? আমার মা কোথায় কোথায় তার ছেলের বঊকে খুজবেন??? বউ খোজার সবচে বড় ক্ষেত্র আমার মায়ের নিজের বান্ধবীরা। আমার ছোটবেলার বন্ধুদের মায়েরা আমার মায়ের বান্ধবী। যেহেতু আমি বন্ধুর ছোটবোনদের তালিকার বাইরে রাখতে বলছি সেহেতু আমার মা সেখান থেকে মেয়ে খুজে পাচ্ছেন না।

দ্বিতীয় বড় ক্ষেত্র আমার বাবার কলিগরা। তাদের সাথেই আমাদের সমস্ত সামাজিকতা। ফলে আমার মা যদি কোন এক অনুষ্ঠানে কোন একটা মেয়েকে পছন্দ করে তবে নিশ্চিতভাবেই দেখা যাবে সে আমার বাবার কলিগের মেয়ে।

তিন নাম্বার যুক্তিটাও কঠিন। যেহেতু আমার মা ঢাকায় থাকেন না, একজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়ের সাথে আমার মাইয়ের দেখা হবার সম্ভাবনা খুবই কম। বিশ্ববিদ্যালয়গুলো ছুটি হয় ঈদ, গরমে... সে সময় আমরা দুইভাইও ঘরে ফিরে আসি। মা আমাদের নিয়েই ব্যাস্ত থাকেন।

আমার মাকে তিনটা আপাত চোখে খুব সহজ শর্ত দিয়ে আসলে অসম্ভব একটা কাজে জড়িয়ে দিয়েছি। তাঁর পক্ষে একটা মেয়ে খুজে পাওয়া কঠিনের চেয়েও বেশি।

এই যুক্তিগুলা দিয়েছি বছর তিনেক আগে। আমি পাস করেছি। চাকুরি করা শুরু করেছি। আমার মা বউ বউ করছে কিন্তু এতদিনেও কাউকে খুজে পাচ্ছে না। আমিও শর্ত শিথিলের ব্যাপারে কিছু বলি না। পাশ করেছি একবছর হল। আরো বছর দুয়েক পর খুলে বলব মাকে।


বিঃদ্রঃ এই পদ্ধতি মেয়েদের জন্য কাজ করবে কিনা বলতে পারছি না। কেউ অন্য কিছু ব্যবহার করে সফল হয়ে থাকলে দয়া করে আওয়াজ দিবেন। আমার আরো কিছু উপায় বাড়ুক। এখনো বছর দুয়েক বাকি, আরেকটা অস্ত্র হাতে থাকলে খারাপ কি?

No comments: