high IQ theory

এই থিওরী আমি যখন বুয়েটে পড়তাম তখন প্রকাশ করেছিলাম। আর কোনো কিছু বলার আগেই সুত্রের বিবৃতি দিয়ে নেই-

" যাদের IQ একশ দশ (110) বা তার ওপরে তারা কোনোদিন প্রেম করতে পারবে না "

সব সুত্রেরই ব্যাখ্যা থাকে। আমার সুত্রের ব্যাখ্যা আছে।

ব্যাখ্যা-
প্রথম IQ test সম্পর্কে বলে নেই। নেটে যেসব সাইট IQ টেস্টএর সুযোগ দেয় এরা বেশীর ভাগ ফালতু। কমপক্ষে চল্লিশ মিনিট লাগে শেষ করতে এইরকম কোন টেস্টযদি আপনি দিয়ে না থাকেন তাহলে আপনি আমার সুত্রের বাইরে আছেন। উদাহরন স্বরুপ ফেইস বুকে যদি আপনি IQ টেস্ট দিয়ে থাকেন তবে সেটা আসলে গ্রহনযোগ্য না। মাত্র আট- দশটা প্রশ্ন করে এরা যেসব ফলাফল দেয় তা বেশীরভাগ সময় ভুল এবং সর্বোপরি নিজের সম্পর্কে একটা ভুল ধারনা তৈরী করে দেয়।
এবার ব্যাখ্যা শুরু করি। অবশ্য IQ 110 আসলে খুব একটা বেশী কিছু না। তারপরেও বলা যায় যাদের IQ বেশী তারা সাধারন ছেলে-মেয়ের চেয়ে বুদ্ধিমান। এরা প্রেম করতে পারেনা যেসব কারনে সেগুলো নিম্নরূপ-


কারন ১
বুদ্ধিমান মানুষ মাত্রই নিষ্ঠুর। বুদ্ধিমত্তার আরেকটা চিহ্ন হলো নিজেরটা ষোল আনা বুঝে নেয়া। এরা নিজেকে নিয়ে বেশী ভাবে। অন্য কারো জন্য নিজের স্বার্থ ত্যাগ করে কিছু যে করে না তা না, তবে পরিমানে কম। যারা স্বার্থপর তারা প্রেমে পড়বে কম এটাই স্বাভাবিক।

কারন-২
বুদ্ধিমান একটা ছেলে প্রেমে পড়ার আগেই হিসাব করে ফেলবে সে কি মেয়েটাকে পাবে কিনা। সে হিসাব করে ফেলবে তার সফলতার সম্ভাবনা কতটুকু। এর ওপর আবার নিজের সীমাবদ্ধতার কথা তার মাথায় খুব ভালোভাবে কাজ করবে। এত ভেবে ভেবে বেচারা আর প্রেমে পড়তেই পারবে না।

কারন ৩
বুদ্ধিমান মানুষ লাভ ক্ষতির হিসাব করে। যদি কেউ প্রেমে লাভ ক্ষতির কথা ভাবে তবে সে যে প্রেম কিছুতেই টিকিয়ে রাখতে পারবে না। প্রেমে সময় থেকে শুরু করে টাকা ক্ষতির শেষ নাই অথচ লাভের ঘরে জমা পড়ে সামান্য।

কারন -৪
ছেলেটা যদি কোন কারনে বিরক্ত হয় একটা বুদ্ধিমান মেয়ে সেটা চট করে ধরে ফেলবে। আর যদি সে জানেই তার আচরনে একটা ছেলে বিরক্ত হচ্ছে তবে সেই ছেলের জন্য সে আর এগুবে না। ফলাফল অঙ্কুরেই প্রেম বিনষ্ট।

কারন ৫
এইখানে অনেকে আপত্তি করতে পারেন। আমি যতটুকু দেখেছি যেসব ছেলে প্রেম করে তাদের personal boundary বলে একটা ব্যাপার যে আছে সেই ধারনাটা কম থাকে। বলা বাহুল্য যাদের বুদ্ধি কম তাদেরই personal boundary সম্পর্কে খুব পাতলা ধারনা থাকে। এটা বুদ্ধিমানদের আবার থাকে বেশী। ফলে এরা থাকতে পছন্দ করে একা একা।

আরো কারন আছে। সেইগুলা লিখতে ইচ্ছা করছে না। বরং কেস স্টাডি এর কথা বলি দুই একটা।

কেস স্টাডি ১ "আর্তেমিস"

আর্তেমিস বুয়েটে পড়ে। ইন্টারে পড়ার সময় একটা মেয়েকে তার খুবই ভালো লাগত। কোচিং এ এই মেয়ের দিকে তাকিয়ে তাকিয়ে সে সময় পার করত। আমি তাকে জিজ্ঞেস করলাম, তুই অই মেয়ের সাথে কথা বলেছিস? হু বলছি।ওর বাসাও গেছে কয়েকবার। এরপর? ধুর! অই মেয়ের বাসা আমার বাসা থেকে হেটে যেতে দশ মিনিট সময় লাগে। অত হাটাহাটি আমার পোষালো না। যাই হোক লেভেল ৩ এর দিকে আর্তেমিসের মনে হল প্রেমে না করলে ছাত্রজীবন বৃথা। সে মরিয়া হয়ে কোন একটা মেয়েকে খুজছে। যার সাথে কথা বলে আরাম। মেয়েটা যেন বুদ্ধিমান হয়। ভালো ছাত্রী হতে হবে এমন কোন কথা নয় তবে রুচি ভালো হতে হবে।
সে খুজে বের করল এমন একটা মেয়ে। তার সাথে রাত জেগে ফোনে কথাও বলল। ডেটেও গেলো দুই একবার। কিন্তু সে প্রেম করতে পারে নি। জিজ্ঞেস করলে বলে "কেন জানি হচ্ছে না। " অবশেষে তার IQ test করা হলো। দেখা গেলো তা 118.

কেস স্টাডি-২ নেমেসিস

নেমেসিসের IQ 129. সে মেয়েদের সহ্য করতে পারে না। আমার high IQ theory এর জ্বলন্ত প্রমান। এই জ্বলন্ত প্রমান হঠাৎ করেই প্রেমে পড়ে গেল। আমরা অবাক।আমি নেমেসিসকে আমার সুত্রের ব্যতিক্রম হিসাবে প্রায় স্বীকার করে নিলাম। কিন্তু বেচারা ব্যতিক্রম হতে পারলো না। প্রেমের কিছুদিনের মাথায় এমন সব বোকার মত কাজ করতে লাগল যে আমাদের সবার সন্দেহ হতে লাগল তার IQ কমে সত্তুরের কাছাকাছি নেমে এসেছে। সে প্রেমে পড়ার পর ছয় ডিজিটের একটা সংখ্যা পর্যন্ত আর একবার শুনেই মনে রাখতে পারছে না। একটা ফোন নম্বর লিখতে তার অনেক সময় লাগে। কিছুদিন পর সে একটা ভাইভাতে 6*6 কে বলে আসল চুয়ান্ন। আমরা জিজ্ঞেস করায় নেমেসিস উত্তর দেয় আমার আর কোন কিছুতেই মনযোগ নাই। কিছুই মনে রাখতে পারি না।

( কেস স্টাডির সমস্ত নাম সংগত কারনেই গোপন রাখা হয়েছে। এরা সবাই উচ্চপদস্থ কর্মকর্তা বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।)

3 comments:

Chopol said...

Etodin e bujhlam amar keno pirit hoy na! IQ komanor upay ki?

Shudipto said...

আগেই লেখাটা পড়ছিলাম, সম্ভবত প্রায় বছরখানেক আগে। আমি এই লেখার বিষয়বস্তুর সাথে পুরা একমত। :D

maruf said...

Maruf saying....

answer me

1. preme porle iq kome na iq komle preme pora jai?

2. jodi preme porle iq kome tahole tor theory bhul karon jokhon preme porse tokhon iq beshi silo pore kome gese.

3. ar jodi keo iq komle preme pore tahole iq komanor rules, regulations or idea or any practical example blog e lekhe de>>>>

manush preme porte chai!!!!!